দু-দফায় সিলেটের সাথে সারা দেশের ট্রেন চলাচল ৮ ঘন্টা বন্ধ


এম এ রকিব

কালবৈশাখী ঝড়ের কবলে পরে মৌলভীবাজারের লাউয়াছড়ার ভানুগাছ এলাকায় সিলেটগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের উপর গাছ পড়ে যাওয়ায় সিলেটের সাথে সারাদেশের রেল যোগযোগ বন্ধ থাকে প্রায় ৬ ঘন্টা। খবর পেয়ে রেল বিভাগের লোকজন ট্রেনের উপর থেকে গাছটি সরিয়ে নিলে রেল লাইন চালু হওয়ার মাত্র ১০ মিনিটের মাথায় আবার লাউয়াছড়ার ভাড়াউড়া এলাকায় আরেকটি গাছ রেল লাইনের উপর পড়লে আরো প্রায় দুই ঘন্টা বন্ধ থাকে সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ। সেখান থেকেও রেল বিভাগের লোকজন রেল লাইনের উপর থেকে গাছটি সরিয়ে নিলে অবশেষে মঙ্গলবার দুপুর সোয়া ১২টার দিকে স্বাভাবিক হয় সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ।


শ্রীমঙ্গল রেল স্টেশনের সহকারী স্টেশন মাস্টার মোঃ শাখাওয়াত হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, মঙ্গলবার ভোররাত থেকে এ অঞ্চলে ব্যাপক ঝড়-বৃষ্টি হয় সাথে তুফান। এসময় লাউয়াছড়ার ভানুগাছ এলাকায় চট্রগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের উপর একটি গাছ পড়ে গেলে সিলেটের সাথে সারাদেশের রেল যোগযোগ বন্ধ থাকে প্রায় ৬ ঘন্টা।
তিনি বলেন, ভোররাত ৪টা ২৫ মিনিটের থেকে সকাল ১০টা ১৫ মিনিট পর্যন্ত বন্ধ থাকে ট্রেন চলাচল। মাত্র ১০ মিনিট রেল লাইন স্বাভাবিক হওয়ার পর আবার লাউয়াছড়ার ভাড়াউড়া এলাকায় আরেকটি গাছ রেল লাইনের উপর পড়লে সকাল ১০টা ২৫ মিনিট থেকে দুপুর ১২টা ১৫ মিনিট পর্যন্ত আরো প্রায় দুই ঘন্টা বন্ধ থাকে সিলেটের সাথে সারা দেশের রেল যোগাযোগ। এসময় ঢাকাগামী কালনী ট্রেন আটকা পড়ে শমসেরসগর স্টেশনে, ঢাকাগামী জয়ন্তিকা আটকা পড়ে ভানুগাছ আর লোকাল ট্রেন জালালাবাদ আটকা পড়ে শ্রীমঙ্গল স্টেশনে।


এদিকে ঝড়ের কবলে পড়ে ট্রেনে ও রেল লাইনে গাছ উপড়ে পড়ার ঘটনায় চরম দূর্ভোগে পড়েন সাধারন যাত্রীরা। বিশেষ করে ভোর রাতে সিলেটগামী উদয়ন ট্রেনের যাত্রীরা পাহাড়ি এলাকায় ট্রেনটি আটকা পড়ায় আতংকগ্রস্থ হয়ে পড়েন ট্রেনের যাত্রীরা বলে একটি সূত্র জানায়। এছাড়া ঢাকাগামী কালনী ও জয়ন্তিকার যাত্রীরা সকাল বেলা শ্রীমঙ্গল রেল স্টেশনে এসে জানতে পারেন সঠিক সময়ে ট্রেনটি আসছেনা। রেল লাইন বন্ধ থাকার খবরটি জেনে অনেকেই সকালবেলা দূর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে পড়েন বেকায়দায়।
অন্যদিকে মঙ্গলবার দুপুরের পর থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত বিকাল পনে তিনটা শহরজুড়ে বিদ্যুৎ না থাকায় চরম বিপাকে পড়তে হয় শহরবাসীর। গত কয়েক দিন ধরেই বিদ্যুতের এমন ভেলকিবাজি দেখতে হচ্ছে উপজেলাবাসীর।

শেয়ার করুন