লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগর গাছ চুরি

 

বিশেষ প্রতিনিধি.

মৌলভীবাজারের কমলগঞ্জে লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে আগর গাছ চুরি হয়েছে। চোরচক্র ১৯ এপ্রিল শুক্রবার রাতে লাউয়াছড়া জাতীয় উদ্যানের মহিষমারার এলাকার রেলপধের ধার থেকে একটি আগর গাছ কেটেছিল চোরচক্র। সে গাছের ভিতরে আগরের কোন অস্থিত্ব না পেয়ে চোর চক্র গাছের খন্ডাংশ ফেলে যায়। এ ঘটনার ১০ দিনের মধ্যে রোববার ২৮ এপ্রিল দিবাগত সোমবার ভোর রাতে চোরচক্র লাউয়াছড়া জাতীয় উদ্যানের বন বিশ্রামগারের সামন থেকে আবারও একটি আগর গাছ কেটে চুরি করে নিয়ে যায়। তবে এবার গাছটি কেটে খন্ডাংশ করে পুরোটাই নিয়ে যায় চোরচক্র।

লাউয়াছড়া বনবিট ও ফরেষ্ট ভিলেজার সূত্রে জানা যায়, সোমবার ভোর রাতে চোরচক্র জাতীয় উদ্যানের বিতর প্রবেশ করে বন বিশ্রামাগারের সামন থেকে একটি আগার গাছ কেটে পুরোটাই নিয়ে গেছে। লাউয়াছড়া খাসিয়া পুঞ্জির সদস্য সাজু মারছিয়াং জানান, রোববার রাত ৯টায় বনবিট কর্মকর্তা আনোয়ার হোসেন  খাসিয়া সদস্যদের বলেছিলেন গোপন সংবাদ রয়েছে রাতে আগর গাছ চোর হানা দিতে পারে। সেজন্য খাসিয়া সদস্যরা যেন আগর বাগানে পাহারা জোরদার করেছিল। অন্যদিকে বন বিশ্রামাগার এলাকায় সিপিজি (কমিউনিটি পেট্রালিং গ্রুপ) ও বনকর্মীরা পাহারা দিচ্ছিলেন। এর মাঝেও  লাউয়াছড়া উদ্যানের বন বিশ্রামাগারের সামন থেকে চোরচক্র একটি আগার গাছ কেটে নিয়েছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লাউয়াছড়া বনবিট কর্মকর্তা আনোয়ার হোসেন বন বিশ্রামাগারের সামন থেকে একটি আগর গাছ কেচে চুরির সত্যতা নিশ্চিত করে বলেন তবে গাছটি ছোট আকৃতির ছিল। এ বিষয়টি বন বিভাগ তদন্ত করে দেখছে বলেও তিনি জানান।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক আনিছুর রহমান আগর গাছ চুরির সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি খুব গুররুত্বের সাথে খতিয়ে দেখা হচ্ছে। ১২৫০ হেক্টর উদ্যানের ভিতর স্বল্প লোকবল দিয়ে ও ফরেষ্ট ভিলেজার মিলে গাছ চুরি অনেকটা রোধ করা হয়েছে। এত পাহারার মাঝে কিভাবে এবার আগর গাছ চুরি হলো তা তদন্ত করে দেখা হচ্ছে।

উলে¬খ্য, গত ১৯ এপ্রিল শুক্রবার রাতে লাউয়াছড়া জাতীয় উদ্যানের মহিষমারার এলাকার রেলপথের ধার থেকে একটি আগর গাছ কেটেছিল চোরচক্র। সে গাছের ভিতরে আগরের কোন অস্থিত্ব না পেয়ে চোর চক্র গাছের খন্ডাংশ ফেলে যায়। এ ঘটনার ১০ দিনের মধ্যে সোমবার ভোর রাতে চোরচক্র লাউয়াছড়া জাতীয় উদ্যানের বন বিশ্রামগারের সামন থেকে আবারও একটি আগর গাছ কেটে চুরি করে নিয়ে যায়। তবে এবার গাছটি কেটে খন্ডাংশ করে পুরোটাই নিয়ে যায় চোরচক্র।

শেয়ার করুন