নাগরিক সব সুযোগ- সুবিধা কর্তন করে ঘাটতি বাজেট পূরণের মধ্যে প্রিমিয়ারের কি কৃতিত্ব থাকতে পারে?

কানাডাতে প্রভিন্স আছে দশটি আর টেরিটরি আছে তিনটি। প্রতিটি প্রভিন্স আর টেরিটোরির পৃথক শাসক এবং শাসন ব্যবস্থা।
ডাগ ফোর্ড যেমন অন্টারিও প্রভিন্সের প্রধান তেমনি অন্যান্য নয়টি প্রভিন্সের একজন করে প্রশাসনিক এবং নীতিনির্ধারণী প্রধান আছে।
ডাগ ফোর্ড নির্বাচিত হবার পর থেকে তিনি অন্টারিও প্রভিন্সের সকল সুবিধাদি কেটেছেঁটে প্রভিন্সটিকে নাগরিকদের জন্য বসবাসের অনুপযুক্ত করে তুলছে। ডাগ ফোর্ড যেভাবে অন্টারিও প্রভিন্সের নাগরিক সুবিধা গুলি ছেঁটে ফেলছেন অন্যান্য প্রভিন্স কিন্তু একইভাবে সুবিধাদি ছেঁটে ফেলছে না। সেই ক্ষেত্রে আমরা যারা অন্টারিও প্রভিন্সে বসবাস করি তারা স্বাভাবিকভাবেই বৈষম্যের শিকার হচ্ছি, কারণ অন্য প্রভিন্স গুলিতে তেমন কোন নাগরিক সুবিধা কর্তন করা হয়নি। অন্য প্রভিন্সের বাসিন্দারা অবশ্যই আমাদের থেকে অনেক বেশি সুযোগ-সুবিধা ভোগ করবে। অথচ অন্যান্য প্রভিন্সের নাগরিকরা যেমন কর দেয় আমরাও তার চেয়ে কম কর দেই না, তবে কেন আমরা নাগরিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবো? আমাদের শিক্ষা খাতের সুবিধা কেড়ে নেওয়া হচ্ছে, চিকিৎসা খাতের সুবিধা কেড়ে নেওয়া হচ্ছে, স্বাস্হ্য খাতের সুবিধা কেড়ে নেওয়া হচ্ছে, বিনোদন খাতের সুবিধা কেড়ে নেওয়া হচ্ছে! এমন কোন খাত বাকি নাই যেখান থেকে কর্তন করা হয়নি। এই কর্তন গুলির প্রভাব এখনো নাগরিক জীবনে পড়তে শুরু করেনি কিন্তু যখন চূড়ান্তভাবে আইনে পরিণত হবে তখন সমস্ত কর্তনের প্রভাব একযোগে নাগরিক জীবনকে দুর্বিসহ করে তুলবে। এমন সময় আসবে যখন অন্টারিও প্রভিন্সের নাগরিকরা অন্য প্রভিন্সে চলে যেতে চাইবে।
উন্নত দেশের বৈশিষ্ট হচ্ছে রাষ্ট্র কখনো বিরাজমান নাগরিক
সুবিধা কর্তন করে না বরং বিরাজমান নাগরিক সুবিধাকে কিভাবে আরো সমৃদ্ধ এবং উন্নত করা যায় তার পরিকল্পনা প্রণয়ন করে। ডাগ ফোর্ড যেভাবে পরিকল্পনা নিচ্ছেন তাতে অন্টারিও প্রভিন্সকে আর উন্নত দেশের অংশ বলা যায় না, অন্টারিওকে এখন অনুন্নত বা উন্নয়নশীল দেশের সঙ্গে তুলনা করলে বাড়াবাড়ি হবে না।
ঘাটতি বাজেট পূরণের পন্থা নাগরিক সুযোগ-সুবিধাদি কর্তন হতে পারে না। ঘাটতি বাজেট নাগরিক সুবিধা অক্ষুন্ন রেখেই করতে হবে। সেক্ষেত্রে রেভিনিউয়ের নতুন নতুন ক্ষেত্র খুঁজে বের করতে হবে। সেটি নাগরিক সুবিধা কর্তন না করেও করা সম্ভব। দরকার শুধু ভালো পরিকল্পনা এবং তার বাস্তবায়ন। নাগরিক সব সুযোগ- সুবিধা কর্তন করে ঘাটতি বাজেট পূরণের মধ্যে প্রিমিয়ারের কি কৃতিত্ব থাকতে পারে? যে কোন আনাড়ি প্রিমিয়ারই তো এটি করতে পারে।

রেজাউল ইসলাম, টরন্টো, অন্টারিও, কানাডা (লেখকের ফেইসবুক থেকে নেওয়া)

শেয়ার করুন