কুলাউড়ার ঝুঁকিপূর্ণ দুটি রেলসেতুর মেরামত করলো কর্তৃপক্ষ, কী-ম্যান বরখাস্ত

 

  • শাকির আহমদ, কুলাউড়া :: কুলাউড়া উপজেলার ঝুঁকিপূর্ণ ফানাই ও রাউৎগাঁও রেলসেতুর দুরবস্থা নিয়ে ‘কুলাউড়ার দুটি ঝুঁকিপূর্ণ রেলসেতুর উপর দিয়ে চলছে ২২টি ট্রেন!’ শিরোনামে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হওয়ায়  ওই দুটি রেলসেতুতে মেরামত কাজ শুরু করেছে কর্তৃপক্ষ এবং দায়িত্বে অবহেলার দায়ে কী-ম্যানদের দলনেতা সেবুল আলীকে সাময়িক বরখাস্ত করেছে রেল কর্তৃপক্ষ।
    সোমবার (৮ জুলাই) পর্যন্ত এই মেরামত কাজ হয় বলে সূত্র জানায়। ঢিলে হয়ে পড়া নাটবল্টুগুলো শক্ত করে লাগানো হচ্ছে। সেতু দুটির ওপরে ¯িøপার পেরেক ঠুকে স্থাপন করা বাঁশের ফালি সরিয়ে রেওয়া হয়েছে।
    এদিকে সেতু রক্ষণাবেক্ষণের কাজে দায়িত্বে অবহেলার অভিযোগে রেলওয়ের কুলাউড়া সেকশনের পুরকৌশল বিভাগের কি-ম্যানদের দলপ্রধান সেবুল আলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
    রেলসেতু দুটির বেশীর ভাগ নাটবল্টু নেই। অবশিষ্টগুলো ঢিলে ছিলো। কাঠের ¯িøপারগুলোও নষ্ট হয়ে গেছে। দুটি সেতুর আশপাশে রেললাইনে ¯িøপারের সঙ্গে যুক্ত থাকা পর্যাপ্ত ক্লিপও নেই।
    সরেজমিনে দেখা গেছে, ফানাই সেতুতে রেলওয়ে পুরকৌশল বিভাগের চারজন কর্মী কাজ করছেন। তাঁরা যন্ত্র দিয়ে সেতুর গার্ডার ও কাঠের ¯িøপারের সংযোগস্থলে ঢিলে হয়ে পড়া নাটবল্টুগুলো শক্ত করে নিচ্ছেন। তবে সেতুর কয়েকটি স্থানে নাটবল্টু নেই। এসব স্থান ফাঁকা পড়ে আছে। সেতু থেকে বাঁশের ফালি সরানো হয়ে গেছে।
    কাজে ব্যস্ত কী-ম্যান সাব্বির আহমদ বলেন, ট্রেন চলাচলের সময় নাটবল্টুগুলো ঢিলে হয়ে যায়। পরে শক্ত করে লাগিয়ে দেওয়া হয়। এটা প্রতিদিনই করা হয় বলে দাবি করেন তিনি।
    সাব্বির বলেন, ¯িøপার নষ্ট হয়ে যাওয়ায় কিছু নাটবল্টু খুলে পড়ে গেছে। অনেক সময় স্থানীয় লোকজনও সেগুলো চুরি করে নিয়ে যায়। উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে সিল্পার ও নাটবল্টুর চাহিদা দেওয়া হয়েছে। বরাদ্দ পেলে লাগিয়ে দেওয়া হবে।
    রেলকর্মীরা বলেন, ফানাইসহ পাশের ২১৬ নম্বর রাউৎগাঁও সেতুতে কাজ চলছে। এই কাজ সোমবার পর্যন্ত চলবে। সেতু দুটি ঝুঁকিমুক্ত বলে দাবি করেন তাঁরা।
    রেলওয়ে পুরকৌশল বিভাগের ঢাকার প্রধান দপ্তরের বিভাগীয় প্রকৌশলী-২ আহসান জাবির জানান, ফানাই ও রাউৎগাঁও রেলসেতু নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষের নজরে আসে। সেতুগুলোর রক্ষণাবেক্ষণের কাজে সেবুল আলীর অবহেলার তথ্য প্রমাণ পাওয়া গেছে। একারণে তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তিনি জানান, মেরামতকাজের মালামালের টানাটানি আছে। এরপরও যেখানে সমস্যা রয়েছে, সেখানে কাজ করে নেওয়া হচ্ছে।
শেয়ার করুন