ক্ষমতা থাকলে অর্থ-পাচারকারীদের তালিকা করেন : মাসুদ কামাল

জালালাবাদবার্তা এক্সক্লুসিভঃ

গন-কমিশন কর্তৃক দেশের শীর্ষস্থানীয় ১১৬ আলেমের তালিকা করে দুদকে দাখিল প্রসঙ্গে সিনিয়র সাংবাদিক মাসুদ কামাল সাহেব উনার নিজ ফেসবুক আইডিতে একটি স্ট্যাটাস দিয়েছেন। পোস্ট করার পর পরই সাধারন ফেসবুক ব্যবহার কারীদের মাঝে আলোচনার নতুন মাত্রা যোগ করেছে উক্ত স্ট্যাটাস।

জালালাবাদ বার্তার পাঠকদের জন্য মাসুদ কামাল সাহেবের পোস্টটি নিচে দেওয়া হলো-

“ধার্মিক আর কে ধর্মব্যবসায়ী- এটা নির্ধারণ করা কি খুব সহজ কাজ? আপনার কাছে যিনি ধর্মব্যবসায়ী, আমার কাছে হয়তো তিনিই প্রবল ধার্মিক। আসলে বিষয়টি নির্ভর করে- বিচারটা কে করছেন তার উপর, ধর্ম সম্পর্কে তার জ্ঞান কতটুকু- তার উপর, অথবা তার মতলবটা কী- তার উপর।

অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, ব্যারিস্টার তুরিন আফরোজ, কাজী মুকুল, আসিফ মুনীর, ব্যারিস্টার নাদিয়া চৌধুরী- এরা ধর্মব্যবসায়ীদের একটা তালিকা তৈরি করেছেন। সেটা জমা দিয়েছেন দুদকের কাছে।

ধর্ম সম্পর্কে এদের জ্ঞান কি অগাধ? এদের প্রত্যেকের জীবন কি নিষ্কলুষ? তাহলে কিসের উপর ভিত্তি করে তারা এমন সংবেদনশীল একটা তালিকা করলেন?

আমার মনে আরও দুটি প্রশ্ন। তাদের এই তালিকা কি কেবল ইসলাম ধর্মাবলম্বীদের নিয়েই? অন্য ধর্মের নামে কি ব্যবসায় হয় না?

আর একটি প্রস্তাব। ক্ষমতা থাকলে দেশ থেকে অর্থপাচারকারীদের একটা তালিকা করে দেখান, দেখি। সেটা তো আর আধ্যাত্মিক কোনো বিষয় নয়, ব্যাংকগুলোর সঙ্গে যোগাযোগ করলেই অনেক তথ্য পেয়ে যাবেন।

আমি নিশ্চিত এই পথে তারা হাঁটবেন না।”

শেয়ার করুন