ভ্যাটের নামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে এক প্রতিষ্টানকে জরিমানা


এম.মুসলিম চৌধুরী:
মৌলভীবাজারে নির্ধারিত ভ্যাটের থেকে ভ্যাটের নামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে ট্রেডিশনস নামের একটি বস্ত্র বিতানকে ১০হাজার টাকা জরিমানা করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
বুধবার (১৭ আগস্ট) মো: আফরোজ আহমদ নামের একজন ভোক্তা শহরের সেন্ট্রাল রোডে অবস্থিত ট্রেডিশনস নামের একটি প্রতিষ্টানের বিরুদ্ধে ভ্যাটের দায়ের করা অভিযোগের শুনানি অনুষ্টিত হয়।
শুনানীতে অভিযোগকারী মো: আফরোজ আহমদ ও অভিযুক্ত প্রতিষ্টানের ম্যানেজার মো: ইমরান উপস্থিত ছিলেন। তাদের উপস্থিতিতে অভিযোগের সত্যতা পাওয়ায় টেডিশনস নামের প্রতিষ্টানকে ১০হাজার টাকা জরিমানা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন।
সহকারী পরিচালক মো: আল-আমিন জানান, শুনানীতে দেখা যায় যে, একটি শার্টের মূল্য ১০৯০ টাকা থেকে ৫০% ছাড় দিয়ে ৫৪৫ টাকায় টেডিশনস বিক্রয় করেছে। কিন্তু অভিযুক্ত প্রতিষ্ঠান ৫৪৫ টাকার উপরে ভ্যাট নেওয়ার কথা থাকলে তার ১০৯০ টাকার উপর ভ্যাট নিয়েছে। ৭.৫% হারে ভ্যাটবাবদ ৪১ টাকা নেওয়ার কথা থাকলেও তারা ৮২ টাকা ভ্যাট নিয়েছে অথাৎ ক্রেতার কাছ থেকে তারা ৪১ টাকা অতিরিক্ত মূল্য রেখেছে। যদিও ট্রেডিশনস নিয়মিত ভ্যাট প্রদান করে থাকে। তবে বিক্রয় মূল্যের থেকে অধিক ভ্যাট আদায় কারার কথা ট্রেডিশনস এর ম্যানেজার মো: ইমরান স্বীকার করে নেন। অভিযোগটির সত্যতার প্রেক্ষিতে সার্বিক দিক বিবেচনা করে ট্রেডিশনসকে ১০ হাজার টাকা জরিমানা করা হয় । জরিমানার অর্থ ট্রেডিশনস এর ম্যানেজার মো: ইমরান তাৎক্ষণিক পরিশোধ করেন। আইন অনুযায়ী অভিযোগকারী মো: আফরোজ আহমদকে জরিমানার ২৫%=২ হাজার ৫ শত টাকা প্রদান করা হয়।

 

শেয়ার করুন