১০ মাসে লোকলয় থেকে ৩৮ প্রাণী উদ্ধার করেছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন


এম.মুসলিম চৌধুরী,নিজস্ব প্রতিবেদক:
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে লোকালয় থেকে একটি অজগর সাপ উদ্ধার করেছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। এছাড়াও গত বছরের মার্চ মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন এলাকা থেকে বিপন্ন ও দুর্লভ প্রজাতিরসহ বিভিন্ন প্রজাতির ৩৮টি বন্যপ্রাণী উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।
শনিবার (১৩ জানুয়ারি) বিকাল সাড়ে ৪টায় শ্রীমঙ্গল উপজেলার মৌলভীবাজার সড়কের রেসিডেন্সিয়াল মডেল গার্লস স্কুল এন্ড কলেজ ক্যাম্পাসে একটি অজগর সাপ দেখতে পেয়ে কলেজ কতৃপক্ষ শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেন। খবর পেয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল গিয়ে অক্ষত অবস্থায় অজগর সাপটি উদ্ধার করেন। পরে সাপটি বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম এর কাছে হস্তান্তর করেন।
সজল দেব জানান, গত বছরের মার্চ মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন এলাকা থেকে বিপন্ন ও দুর্লভ প্রজাতিরসহ বিভিন্ন প্রজাতির ৩৮টি বন্যপ্রাণী উদ্ধার করে বনবিভাগে হস্তান্তর করেছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। তিনি জানান, লাউয়াছড়া বনে প্রাণীদের খাবারের তীব্র সংকট ও বনের পরিবেশ নষ্ট হওয়াতে এসব প্রাণী লোকালয়ে বেরিয়ে আসছে। তিনি আরও বলেন, লাউয়াছড়া বনে প্রাণীদের বসবাসের পরিবেশ ও খাদ্য সমস্যার সমাধান না করতে পারলে অচিরেই বন থেকে হারিয়ে যাবে দুর্লভ ও বিরল প্রজাতির অনেক প্রাণী।

শেয়ার করুন