দৃষ্টান্ত গড়লেন ল্যাঃ কর্পোঃ মোঃ ফরহাদ উদ্দিন

জুবায়ের বিন মকলেছ.
দেশের সংকটময় মূহুর্তে আর্ত মানবতার সেবায় নিজেকে নিযুক্ত করে বিরল দৃষ্টান্ত গড়লেন ঝিনাইদহ জেলার কোটচাদপুর উপজেলার সাবদারপুর বহিরগাছি গ্রামের আমির মন্ডলের ছোট ছেলে ল্যাঃ কর্পোঃ মোঃ ফরহাদ উদ্দিন সিগঃ (অবঃ)। তিনি দীর্ঘ ০৭ বছর যাবত কুয়েতে মিশনে কর্মরত আছেন। এতদিন যাবত বিদেশের মাটিতে অবস্থান করলেও তার শেকড়ের টান রয়েছে গ্রামের অসহায় হতদরিদ্র না খেয়ে থাকা মানুষের জন্য। প্রতিবছর তিনি ছুটিতে নিজ গ্রাম বহিরগাছিতে ছুটে আসেন এসব মেহনতি মানুষের খোজখবর নিতে। তিনি সাধ্যমত চেষ্টা করে এলাকার দরিদ্র অসহায় মানুষের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেন।
এলাকার জনগণের সাথে কথা বলে জানা যায়, ফরহাদ উদ্দিন খুবই আন্তরিক ও দায়িত্ববান নাগরিক। তিনি এলাকার সকল অসংগতি একক প্রচেষ্টায় দূর করেন। অনুন্নত বহিরগাছি গ্রামের সার্বিক উন্নয়নে স্থানীয় সরকারের প্রচেষ্টার পাশাপাশি একক প্রচেষ্টা চালিয়ে আসছেন ফরহাদ উদ্দিন। নিজ উদ্যোগে এলাকার যাতায়াত অনুপযোগী কালভার্ট সংস্কার করে এলাকায় তিনি দৃষ্টান্ত স্থাপন করেন । এলাকার উন্নয়নের পাশাপাশি গ্রামের দরিদ্র মেধাবীদের শিক্ষা উপকরণ সরবরাহ, দরিদ্রদের সাধ্যমত আর্থিক সহায়তা, এলাকার অসহায় ব্যক্তিদের চিকিৎসা খরচ প্রদান, মসজিদ নির্মাণে আর্থিক সহায়তা প্রদান ইত্যাদি কাজ করে অসহায় মানুষের মনে স্থান করে নিয়েছেন ফরহাদ উদ্দিন।
সারাবিশ্বে বর্তমানে করোনা ভাইরাসের প্রকোপে নিশ্চল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এই পরিস্থিতিতে সবচেয়ে ভোগান্তি পোহাচ্ছে হতদরিদ্র নিম্নবর্ণের খেটে খাওয়া মেহনতি মানুষগুলো। এই পরিস্থিতিতে জনদরদী ফরহাদ উদ্দিন তার ভাইপো তানজিমুল হক তিতাসের মাধ্যমে টেলিফোনযোগে প্রতিনিয়ত নিজ গ্রামের মানুষের খোজ খবর নিচ্ছেন। বাংলাদেশের সরকার সকল নাগরিককে হোম কোয়ারান্টাইনে থাকার নির্দেশ দেওয়ায় জনজীবন স্থবির হয়ে যায়। এ খবর শুনে তিনি দ্রুত অর্থ প্রেরণ করেন তার গ্রামের হতদরিদ্র মানুষের মুখে অন্নের যোগান দিতে।
ফরহাদ উদ্দিনের প্রেরিত অর্থ দিয়ে এলাকার অনাহারে থাকা মানুষের জন্য ত্রাণ প্যাকেজ তৈরী করা হয়। যেখানে ৫ কেজি চাউল, ১.৫ কেজি ডাউল, ২ কেজি আলু, ১.৫ লিটার তেল অন্তর্ভুক্ত করা হয়। এই ত্রাণ প্যাকেজ বহিরগাছি গ্রামের ১২০টি পরিবারের মাঝে বিতরণ করা হয়।
মোঃ ফরহাদ উদ্দিনের সাথে অনলাইনে যোগাযোগ করলে তিনি বলেন, “আমি জনগণের জন্য কাজ করতে চাই, আমার এলাকার অসহায় মানুষের পাশে দাড়াতে চাই। দুই দিনের এই দুনিয়াতে আমি চাইনা কেউ না খেয়ে থাকুক। তাই আমি যতদূর পারি যেন এলাকার উন্নয়ন এবং গরীব-দুঃখী মানুষের বিপদে যেন পাশে দাড়াতে পারি। আমি দেশের সেবা করতে চাই। জনগনের জন্য নিঃস্বার্থভাবে নিজেকে নিযুক্ত করতে চাই।”
ফরহাদ উদ্দিনের মতো এমন জনদরদী ও দেশপ্রেমিককে এলাকাবাসী খুবই ভালবাসে । জনগণ সর্বদা তাকে সুখে-দুঃখে পাশে পাবে বলে আশা ব্যক্ত করে।
শেয়ার করুন