রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধনে দীপংকর তালুকদার

মোঃ আব্দুল্লাহ আল হাদী, চট্টগ্রামঃ

গাছ লাগান পরিবেশ বাঁচান এ কথাটি সামনে রেখে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপন কর্মসূচির আওতায় রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রাঙ্গনে সাড়ে তিন হাজার বৃক্ষের চারা রোপন কর্মসূচি হাতে নিয়েছে রাঙামাটি জেলা প্রশাসন ও জেলা বন বিভাগ।
আর এরই আলোকে বৃহস্পতিবার (১৬ জুলাই) সকাল রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রাঙ্গনে এই বৃক্ষের চারা রোপন কর্মসূচির উদ্বোধন করেন কেন্দ্রীয় খাদ্য মন্ত্রণালয় সম্পকিত স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, এমপি।
এ সময় উপস্থিত ছিলেন, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্য্য প্রদানেন্দু বিকাশ চাকমা, ব্রিগেডিয়ার জেনারেল ইফতেকুর রহমান (পিএসসি), জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার ছুফি উল্লাহসহ সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা।
বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রণালয় সম্পকিত স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি বলেন, দেশের পরিবেশগত ভারসাম্য রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলকে বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করেছেন। প্রধানমন্ত্রীর এই নির্দেশনাকে কেন্দ্র করে ক্যাম্পাস প্রাঙ্গণসহ বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণ কর্মসুচী পালন করা হচ্ছে।
তিনি বলেন, বাংলাদেশ ভৌগোলিক কারণেই প্রাকৃতিক দুর্যোগ কবলিত একটি দেশ। বৈশ্বিক এই দুর্যোগকে মোকাবেলার জন্য আমাদের সবাইকে বেশি বেশি গাছ লাগানো প্রয়োজন। এতে দেশে প্রাকৃতিক দুর্যোগ থেকে অনেকাংশে রক্ষা পাবো আমরা। তাই পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনো বিকল্প নেই। যেসব স্থানে খালি জায়গা রয়েছে সেখানে বনজ, ফলজ ও ভেষজ এই তিন ধরনের গাছ লাগান। তাহলে আমরা দেশ ও পরিবেশ রক্ষা করতে পারব। আর দেশের বনজ সম্পদ বৃদ্ধি ও পরিবেশগত ভারসাম্য রক্ষার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে বিশেষ অর্থবহ ও সকলকে স্বতঃপ্রণোদিত করে তুলবে এই বৃক্ষরোপন কর্মসূচী। তাই সবাইকে বৃক্ষ রোপনের মাধ্যমে পরিবেশগত ভারসাম্য ও প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানান তিনি।
শেয়ার করুন