পৈত্রিক জমি নিয়ে কুলাউড়ায় প্রবাসী খুন

মৌলভীবাজার প্রতিনিধি.

পৈত্রিক জমি নিয়ে বিরোধের জেরে মৌলভীবাজারের কুলাউড়ায় এক প্রবাসী খুন হয়েছেন।
নিহত শামীম আহমদ কুলাউড়ার রাউৎগাঁও ইউনিয়নের মুকন্দপুর গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে। মাস খানেক আগে তিনি সৌদি আরব থেকে দেশে এসেছিলেন।
মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) দুপুরের দিকে কুলাউড়া উপজেলার ইউনিয়নের মুকন্দপুরে নিহতের পৈত্রিক বাড়ি বাড়িতে এ ঘটনা ঘটে।
পুলিশ, স্থানীয় ও নিহত প্রবাসীর স্বজনরা জানান, কয়েক বছর আগে প্রবাসী আব্দুল শামীম উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের মুকন্দপুর গ্রামে নিজের পৈত্রিক ভিটে ছেড়ে পার্শ্ববর্তী কাদিপুর ইউনিয়নের হোসেনপুর গ্রামে নতুন বাড়ি তৈরী করে স্ত্রী ও দুই কন্যাকে নিয়ে বসবাস করেন। তার দুই ভাই পৈত্রিক ভিটায় থাকেন। সেই সুযোগে শামীমের চাচাতো ভাই একই এলাকার আব্দুল কাদিরের ছেলে সুফিয়ান আহমদ তার পৈত্রিক সম্পত্তি অংশ দখলের পাঁয়তারা চালিয়ে আসছিলেন।

এ নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে বিষয়টি নিষ্পত্তির চেষ্টা করা হয়। কিন্তু সুফিয়ান ও তার পরিবার বিষয়টি মেনে নেয়নি। নিহত শামীম মাস খানেক আগে দেশে এসেছিলেন।

মঙ্গলবার দুপুরের দিকে তিনি মুকন্দপুর তার পৈত্রিক বাড়িতে গিয়ে দেখেন তার জমির অংশে সুফিয়ান খড়ের স্তুপ করে রেখেছে। এগুলো সরিয়ে নিয়ে যাওয়ার জন্য সুফিয়ান ও তার পরিবারকে বলেন। এসময় সুফিয়ানসহ পরিবারের লোকজন লাঠি হাতে এসে শামীমের ওপর চড়াও হয় এবং মারধরের ঘটনা ঘটে। এতে তিনি মাটিতে লুটিয়ে পড়েন।

চিৎকার শুনে বাড়িতে থাকা শামীমের স্বজনরা দৌড়ের এসে গুরুতর আহতবস্থায় তাকে উদ্ধার করে কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সে নিয়ে আসলে জরুরী বিভাগর কর্তব্যরত চিকিৎসক শামীমকে মৃত ঘোষণা করেন। এঘটনর পর থেকে সুফিয়ান পলাতক রয়েছে। পুলিশ তৎক্ষণিক সুফিয়ানের পরিবারের দুই নারী সদস্যকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য আটক করে থানায় নিয়ে আসেন।

নিহত শামীম আহমদের ভাই আব্দুল মন্নান বলেন, সুফিয়ান আমাদের পৈত্রিক সম্পত্তি জবর দখল করে রেখেছে। এনিয়ে বিভিন্ন সময় সেও তার পরিবারের লোকজন আমার ভাইকে হুমকি দিতো। তার ভয়ে আমার ভাই অন্য ইউনিয়নে বাড়ি বানিয়ে চলে যান। সুফিয়ান আমাদের ভাইয়ের অংশ দখল করে ভোগ করছিলো। এনিয়ে ইউপি চেয়াম্যাস ও মেম্বাররা বিচার করলেও সুফিয়ান কোন বিচার মানেনি। উল্টো তাদের হুমকি দিতো।

কুলাউড়া থানার অফিসার ইনচার্জ বিনয় ভূষণ রায় বলেন, সুফিয়ানকে আটকের জন্য অভিযান অব্যাহত আছে। নিহত শামীমের লাশ ময়নাতদন্তের জন্য মৌলভীবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে।

শেয়ার করুন