নগরকান্দায় দালালের খপ্পরে পড়ে বিদেশ যাইতে সমুদ্র পথে নিখোঁজ ৩

মিজানুর রহমান, নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধিঃ

একটু সুখের আশায় ধারদেনা ভিটেমাটি বিক্রি করে বিদেশে পাড়ি দিতে দালাল চক্রের হাতে কম খরচে সমুদ্র পথে লিবিয়া হয়ে ইতালি যাওয়ার পথে নিখোঁজ রয়েছেন নগরকান্দা উপজেলার কাইচাইল ইউনিয়নের কাইচাইল গ্রামের তিন যুবক।

পিতা-মাতার সাথে শেষ কথা হয় ২৭ জানুয়ারী ২০২২। উপজেলার কাইচাইল ইউনিয়নের কাইচাইল গ্রামের ফারুক মাতুব্বর এর ছেলে ফয়সাল মাতুব্বর (১৮),ইউনুস সেকের ছেলে সামিউল (১৯),মাজেদ মিয়ার ছেলে নাজমুল (২২) গত ১৭ ডিসেম্বর ২০২১ ইং তারিখে বিদেশ লিবিয়া ও ইতালির উদ্দেশ্যে বাড়ি থেকে রওয়ানা দেন এবং ঢাকায় দালাল চক্র ইলিয়াস মাতুব্বর পিতা চোধরী মাতুব্বর, চানু (৫৫),সাহিন মাতুব্বর (৩৫)পিতা হান্নান মাতুব্বর, সোহেল গ্রাম ছোট নাউডুবী এদের কাছে পৌছিয়ে দেন তিন যুবকের অভিভাবকরা।সুমুদ্র পথে অল্প খরচে লিবিয়া হয়ে ইতালি যাওয়ার জন্য দালাল চক্রে মাধ্যমে রওনা হয়ে যায়।মাজে মধ্যে কথা হয় অভিভাবকদের সাথে।জন প্রতি ১০ লাখ টাকার চুক্তিতে ভিটেমাটি বিক্রি করে ধারদেনা হয়ে অভিভাবকরা সন্তানদের সুখের আসায় দালালদের মাধ্যমে বিদেশে কাজের উদশ্যে পাঠালেও ২ মাস ১৫ দিন পর সন্তানদের সাথে শেষ কথা হয় ২৭ জানুয়ারী ২০২২ ইং তারিখে বাংলাদেশ সময় রাত ১০ টায় লিবিয়া প্রবাসী দালাল রাসেল এর সাথে। তারপর অভিভাবকরা তাদের সন্তানদের সাথে কথা বলার চেষ্টা করেও কথা বলতে পারেনি। প্রবাসী দালাল রাসেল ও শওকত দুইজন তাদের সন্তানদের সাথে কথা বলিয়ে দেবে বলে কালক্ষেপণ করে।এদিকে তাদের সন্তান জীবিত আছে নাকি মারা গেছে তাদের নিয়ে পরিবারের মাঝে চলছে নানান চিন্তা কান্নাকাটি। একের পর এক দালাল চক্র দিচ্ছে আশ্বাস। এদেকে এলাকার দালাল চক্ররা রাতের আধারে গবাদি পশু, টাকাপয়সা, মুল্যবান জিনিসপত্র নিয়ে ঘরে তালা ঝুলিয়ে গ্রাম ছেড়ে পালিয়ে গেছে।

নিখোঁজ ফয়সালের বাবা ফারুক মাতুব্বর বলেন,১০ লাখ টাকা নিয়েছে এক একজনের কাছ থেকে তিনজনের কাছ থেকে ৩০ লাখ টাকা নিয়েছে। ছেলের সাথে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় দালালদের বাড়ি ছোট নাউডুবী গ্রামে যাই এবং দেখিযে সবাই ঘরে তালা ঝুলিয়ে পালিয়ে গেছে। এছাড়া প্রবাসী দালাল রাসেল ও শওকত কে ফোন দিয়ে ছেলের সাথে যোগাযোগ করিয়ে দিতে বল্লে তারা আজ না কাল করে আজও যোগাযোগ করিয়ে দিতে পারেনি।এবিষয় নগরকান্দা থানার ওসি কে মৌখিক জানিয়েছি তবে এবিষয় মামলা করিব।নগরকান্দা থানার অফিসার ইনচার্জ মোঃ হাবিল হোসেনের বলেন এবিষয়ে ভুক্তভোগীরা মৌখিক ভাবে জানিয়েছেন তবে লিখিত অভিযোগ পাইনি। লিখিত অভিযোগ পাইলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হইবে।

শেয়ার করুন