চা বাগানে ফিরেছে প্রাণ


রিপোর্ট,এম.মুসলিম চৌধুরী:
(২৮ আগস্ট) রোববার। বিশেষ করে প্রতি রবিবার চা শ্রমিকদের সাপ্তাহিক ছুটির দিন। তবুও প্রধানমন্ত্রী কর্তৃক ১৭০ টাকা মজুরি নির্ধারণ করে দেওয়ার পর শ্রীমঙ্গল উপজেলার, জেরিন, জঙ্গলবাড়ি, ভাড়াউড়া, ফুলছড়া, খাইছড়া, হোসেনাবাদসহ বেশ কিছু চা বাগানের শ্রমিকরা কাজে যোগ দিয়েছে। আগামীকাল সোমবার থেকে সকল বাগানের চা শ্রমিকরা কাজে যোগ দিবেন বলে জানা গেছেচা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এতে সাধারণ চা শ্রমিকেরা মেনে নিয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল।
শনিবার (২৭ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা শিল্প মালিকদের বৈঠকে এই মজুরি নির্ধারণ করা হয়।
চা বাগান মালিকপক্ষের সংগঠন বাংলাদেশীয় চা সংসদ (বিটিএ) চেয়ারম্যান শাহ আলমের নেতৃত্বে ১৩ সদস্য বিশিষ্ট নেতৃবৃন্দ গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়।
এদিকে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানিয়েনে। তিনি রাতে সাংবাদিকদের বলেন, ‘পুরো শ্রমিকজাতি চেয়ে ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখের দিকে। তিনি মজুরি ঘোষণা করেছেন শ্রমিকেরা মেনে নিয়েছে। কাজে যোগ দিয়েছেন।

ফিরে যাবে। তিনি মানসম্মত মজুরি নিধারণ করে দিয়েছেন তাঁর প্রতি আমরা চির কৃতজ্ঞ।তিনি এক প্রশ্নের জবাবে বলেন, ‘কিছু সাধারণ শ্রমিকদের উস্কে দিয়ে আন্দোলন করতে চায়, তাঁরা কখনো চা শ্রমিকের মঙ্গল চায় না।
কালিঘাট চা পঞ্চায়েত কমিটির সভাপতি অভান তাঁতি বলেন, ‘আমরা মানসম্মত মজুরি পেয়েছি। আমরা কালিঘাট নাট মন্দিরে সাধারণ শ্রমিকেরা জড়ো হয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখের দিকে তাকিয়ে ছিল শ্রমিকরা। ঘোষণা দেওয়ার পর এখন সবাই খুশি, আমাদের মধ্যে দ্বিধাবিভক্তি নাই।

 

শেয়ার করুন