শ্রীমঙ্গলে ৩০টি চা বাগানের ব্যবস্থাপকদের নিয়ে আলোয়-আলোয় প্রকল্পের পরামর্শমূলক কর্মশালা

প্রতিবেদন,এম.মুসলিম চৌধুরী::
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বেসরকারী উন্নয়ন সংস্থা এমসিডা’র আয়োজনে আলোয়-আলো প্রকল্পের পরামর্শমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। চা বাগান ব্যবস্থাপকদের অংশগ্রহনে ১৮ ই নভেম্বর ২০২২ মঙ্গলবার সকাল ১০:৩০ ঘটিকায় গ্রান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গল্ফ এ এমসিডার প্রধান নির্বাহী তহিরুল ইসলাম মিলন এর সঞ্চালনায় এ কর্মশালায় সভাপতিত্ব করেন জনাব অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক উপদেষ্টা এমসিডা ও ব্যবস্থাপনা পরিচালক, ক্লোনেল টি কোম্পানী লিমিটেড, শ্রীমঙ্গল।
স্বাগত বক্তব্য দেন মোহাম্মদ শরীফুল আলম , প্রকল্প ব্যবস্থাপক- আলোয় আলো প্রকল্প, এডুকো বাংলাদেশ। প্রকল্পের সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী ,এমসিডা মো: রেজাউল করীম।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন করেন উপ সচিব (কন্ট্রোলার),বাংলাদেশ চা বাগান শ্রমিক ভবিষ্যত তহবিল, শ্রীমঙ্গল শেখ কামরুল হাসান। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন প্রকল্পের কার্যক্রম টেকসই না হলে প্রকল্পের সকল খরচই বৃথা যাবে। এজন্য বাগান কর্তপক্ষকে আলোয় আলো প্রকল্পের কার্যক্রমের গ্ররুত্ব বুঝতে হবে। এবং এই কার্যক্রম অন্যান্য চা বাগানে সম্প্রসারিত করার জন্য পরামর্শ দেন।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফারজানা খান, ডিরেক্টর প্রোগ্রাম, এডুকো বাংলাদেশ, মোহাম্মদ মাহবুবুল হাসান, উপ মহা পরিদর্শক, কলকাখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়, জি এম শিবলী-মহা ব্যবস্থাপক, ভাড়াউড়া চা বাগান ও ব্রাঞ্চ চেয়ারম্যান,সিলেট ব্রাঞ্চ, বাংলাদেশীয় চা সংসদ।
এছাড়াও উপস্থিত ছিলেন ৩০টি চা বাগানের ব্যবস্থাপকবৃন্দ, চা বাগান কিশোর কিশোরী ক্লাবের সদস্য, ৪ টি বাস্তবায়নকারী স্স্থংা (এমসিডা, বিটিএস, আইডিয়া ও প্রচেষ্টা) এর প্রকল্প সমন্বয়কারীবৃন্দ, এডুকো বাংলাদেশ এর কর্মকর্তাবৃন্দ এমসিডা আলোয় আলো প্রকল্পের প্রকল্প কর্মকর্তাসহ মোট ৬০ জন এ পরামর্শমূলক কর্মশালায় অংশগ্রহন করেন।
উল্লেখ্য যে আলোয় আলো প্রকল্প চাইল্ড ফান্ড কোরিয়ার অর্থায়নে এডুকো বাংলাদেশ এর সহযোগীতায় শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার বিভিন œইউনিয়নে ৩০ টি চা বাগান ও ২ টি হাওড় অঞ্চলে চার টি বেসরকারী উন্নয়ন সংস্থা (এমসিডা, বিটিএস, আইডিয়া ও প্রচেষ্টা) এর মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পটি বিভিন্ন চা বাগান ও হাওর এলাকার পিছিয়ে পড়া শিশু, কিশোর কিশোরী, যুবক ও নারীদের নিয়ে শিশুর প্রারম্ভিক বিকাশ, প্রাক-প্রাথমিক শিক্ষা ও তাদের জীবনমান উন্নয়ন সাধনে কাজ করে যাচ্ছে।

 

শেয়ার করুন